in , , , , , , , , , , ,

আমের ১০০ জাত সম্বলিত চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের বই

আম নিয়ে বই

মহানন্দা টাইমস ডেস্কঃ
চাঁপাইনবাবগঞ্জের অর্থনীতির প্রধান চালিকাশক্তি আম। জেলাটির বহু মানুষ প্রত্যক্ষ-পরোক্ষভাবে আম চাষ ও বিপননের সঙ্গে জড়িত। চাঁপাইনবাবগঞ্জে ৩৫০ থেকে ৮৫০ প্রজাতির আমের জাত রয়েছে বলে বিভিন্ন সূত্রে তথ্য মেলে। প্রকৃতপক্ষে চার থেকে পাঁচটি আমের জাত ছাড়া বাকিগুলো সেভাবে সম্প্রসারিত হয়নি।

আমের রাজধানী বলা হয় চাঁপাইনবাবগঞ্জ জেলাকে। তবে সাম্প্রতিক সময়ে আবহাওয়াজনিত কারণে দেশের বিভিন্ন প্রান্তে আম চাষের পরিধি বেড়েছে। পাশের জেলা নওগাঁ এবং দক্ষিণের জেলা চুয়াডাঙ্গা ও সাতক্ষীরায় আম চাষ ব্যাপকভাবে বিস্তার লাভ করেছে। চাঁপাইনবাবগঞ্জের আমের ঐতিহ্য ধরে রাখতে চাষের পাশাপাশি আমের তথ্য সংরক্ষণও জরুরি।

এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাত আম পেয়েছে ‘জিআই সনদ’। এর পাশাপাশি চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন আম নিয়ে নানা কর্মকাণ্ডও চালিয়ে আসছে। সবকিছুকে একীভূত করে চাঁপাইনবাবগঞ্জসহ দেশের প্রচলিত জাত নিয়ে ‘আমের ১০০ জাত’ নামের বই এরই মধ্যে প্রকাশিত হয়েছে। 

২০২০-২০২১ অর্থবছরে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে শিবগঞ্জ পৌরসভা এলজিএসপি-৩ প্রকল্প থেকে বইটি প্রকাশনায় অর্থায়ন করা হয়েছে।

বইটিতে ১০০ জাতের আমের বিস্তারিত বর্ণনা করা হয়েছে। প্রত্যেকটি জাত নিয়ে বইটির আলাদা পৃষ্ঠায় গাছের ছবি, আমের বিভিন্ন অংশের ছবি, ফলের তথ্য (আকৃতি, ওজন, দৈর্ঘ্য, প্রস্থ, পুরুত্ব, টিএসএস, শাঁসের রং, শাঁসের বুনট, খাদ্যোপযোগী অংশ ইত্যাদি), বীজের তথ্য (ওজন, দৈর্ঘ্য, প্রস্থ, পুরুত্ব ইত্যাদি), খোসা, সংগ্রহ ও সংরক্ষণকাল, ফল ধারণ ও উৎপাদনশীলতা, ব্যবহার, চাষযোগ্য এলাকা, ফলনসহ ৩০ থেকে ৩৫টি তথ্য সংযোজন করা হয়েছে।

গোপালভোগ, খিরসাপাত, ল্যাংড়া, ফজলি, সুরমাই ফজলি, আশ্বিনা ইত্যাদি প্রচলিত জাত ছাড়াও দেওভোগ, গোলা, মালদহ গুটি, মিশ্রি দাগি, শ্যামলতা, মিশ্রিকান্ত ইত্যাদি অপ্রচলিত জাতের আমের বিস্তারিত তথ্য বইটিতে স্থান পেয়েছে। 

‘আমের ১০০ জাত’ নামের বইটি আম নিয়ে প্রকাশিত বাংলাদেশের প্রথম বই। ভবিষ্যতে আরো ১০০ আমের জাত নিয়ে বই প্রকাশ করার আগ্রহ রয়েছে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসন। বছরজুড়ে নানা কাজের মাধ্যমে জেলা প্রশাসন আমের বাজারজাতকরণের জন্য নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। অবিলম্বে এই প্রকাশনার সুফল আম ব্যবসায়ীরা পাবেন বলে উল্লেখ করেন বইটির প্রকাশক ও চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক এ কে এম তাজকির-উজ-জামান।

সংগৃহীত

What do you think?

Shahin Alam

Written by Shahin Alam

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

আজ থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ

হিমেল আবির এর ফটোগ্রাফার হওয়ার গল্প!